আজ থেকে শুরু মাধ্যমিক। শিলিগুড়ি থেকে পরীক্ষা দিচ্ছে ১৫,১৩৮ জন।

  • By UJNews24 Web Desk | Last Updated 07-03-2022, 01:16:59:pm

শিলিগুড়ি, ৬ মার্চঃ শুরু হল পশ্চিমবঙ্গ মাধ্যমিক শিক্ষা বোর্ড আয়োজিত মাধ্যমিক পরীক্ষা-২০২২। সোমবার, ৭ মার্চ থেকে শুরু হয়ে ১৬ মার্চ পর্যন্ত চলবে এবারের মাধ্যমিক পরীক্ষা। এবার শিলিগুড়ি বিভাগীয় এলাকা থেকে মোট ১৫,১৩৮ জন ছাত্র-ছাত্রী মাধ্যমিক পরীক্ষায় অংশ নিচ্ছে। এর মধ্যে নিয়মিত শিক্ষার্থীর সংখ্যা ১৪৯০১ জন, বাকিরা প্রাক্তন পরীক্ষার্থী। নিয়মিত ছাত্রদের মধ্যে ছাত্রী সংখ্যা ৮,৪২৯  এবং ছাত্রীর সংখ্যা ৬,৪৭২। পরীক্ষার জন্য শিলিগুড়ি ডিভিশন এলাকায় ১ টি প্রধান কেন্দ্রের অধীনে ৫১ টি পরীক্ষা কেন্দ্র স্থাপন করা হয়েছে। পশ্চিমবঙ্গ মাধ্যমিক শিক্ষা কমিটির শিলিগুড়ি শিক্ষা জেলার সমন্বয়ক রাম ছেত্রী এই তথ্য জানিয়েছেন।

করোনা মহামারির কারণে ২০২১ সালে মাধ্যমিক পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। আগের ক্লাসের পরীক্ষায় শিক্ষার্থীদের পারফরম্যান্সের গড় ভিত্তিতে তাদের মাধ্যমিকের ফলাফল তৈরি করা হয়। চলতি বছর মাধ্যমিক পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে গতানুগতিক পদ্ধতিতে।  অনলাইন নয় পরীক্ষা হচ্ছে আগের মতই লিখিত। একই সঙ্গে শিক্ষার্থীরা নিজ বিদ্যালয়ে নয়, অন্য বিদ্যালয়ে অবস্থিত পরীক্ষা কেন্দ্রে গিয়ে পরীক্ষা দিচ্ছে। প্রতিদিন সকাল ১১ টা ৪৫ মিনিটে পরীক্ষা শুরু হবে এবং শেষ হবে বিকাল ৩টায়। ৩ ঘণ্টার এই পরীক্ষায় পরীক্ষার্থীদের প্রশ্নপত্র পড়তে ও বোঝার জন্য অতিরিক্ত ১৫ মিনিট সময় দেওয়া হয়েছে।  পরীক্ষার্থী ছাড়া অন্য কাউকে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে দেওয়া হবে না।  শুধুমাত্র প্রথম দিন, পরীক্ষার সময়ের আধ ঘণ্টা আগে একজন অভিভাবক পরীক্ষার্থীর সঙ্গে ভেতরে যেতে পারবেন এবং তাকে সবকিছু বুঝিয়ে ফিরতে হবে।  আগের মতোই মোবাইল, স্মার্ট ঘড়ি বা কোনো বৈদ্যুতিক গ্যাজেট নিয়ে পরীক্ষার হলে প্রবেশ নিষিদ্ধ থাকবে।  তবে, পরীক্ষার্থীরা স্বচ্ছ বোর্ড বা ক্লিপ বোর্ড, জলের বোতল, মাস্ক এবং স্যানিটাইজার নিয়ে পরীক্ষার হলে যেতে পারবেন।

প্রতিটি পরীক্ষা কেন্দ্রের ২০০ মিটারের মধ্যে নিষেধাজ্ঞা বহাল থাকবে। এর আওতায় চারজনের বেশি একসঙ্গে জড়ো হওয়া নিষিদ্ধ থাকবে। একই সঙ্গে পরীক্ষার সময় জেরক্সের দোকান খোলা রাখাও নিষিদ্ধ।  প্রতিটি পরীক্ষা কেন্দ্রে, প্রতিটি পরীক্ষার হলে একাধিক পরীক্ষা-নিরীক্ষক নিয়োগ করা হয়েছে। এছাড়াও প্রতিটি পরীক্ষা কেন্দ্রে আলাদাভাবে একজন করে বিশেষ পরিদর্শক রয়েছেন। এ ছাড়া পুলিশ মোতায়েন থাকবে পরীক্ষা কেন্দ্রে। মাধ্যমিক পরীক্ষা অনিয়মমুক্ত করতে সরকার এবং প্রশাসন সম্পূর্ণভাবে বদ্ধপরিকর। হোয়াটসঅ্যাপ ইত্যাদির মাধ্যমে প্রশ্ন ফাঁস রোধ করার ব্যবস্থা হিসাবে, পরীক্ষা কেন্দ্রের চারপাশে জ্যামার বসিয়ে ইন্টারনেট বন্ধ রাখা হয়েছে। একই সঙ্গে পরীক্ষা কেন্দ্রগুলোতে ক্লোজ সার্কিট টিভি ক্যামেরার মাধ্যমে মনিটরিং করা হছে। করা হচ্ছে ভিডিওগ্রাফিও।

অন্যদিকে, শিলিগুড়ি ট্রাফিক পুলিশের পক্ষ থেকে পরীক্ষার্থীরা যাতে বাড়ি থেকে পরীক্ষা কেন্দ্রে সহজে যাতায়াত করতে পারে, তার জন্য বিশেষ ব্যবস্থা করা হয়েছে।  এর আওতায় বিভিন্ন যানবাহন মাধ্যমিক পরীক্ষার স্টিকার লাগিয়ে শুধুমাত্র মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য সংরক্ষিত রাখা হয়েছে। পরীক্ষার সময় শুধুমাত্র মাধ্যমিক পরীক্ষার্থীরা এই ধরনের যানবাহনে ভ্রমণ করতে পারবেন এবং অন্য কেউ এই সংরক্ষিত যানবাহন গুলিতে উঠতে পারবেন না।

 

Share this News

RELATED NEWS