ভারতকে হিন্দুরাষ্ট্র ঘোষণা করার ‘শপথ’ নিয়ে বিতর্কে জড়ালেন বিজেপি বিধায়ক

  • By UJNews24 Web Desk | Last Updated 03-05-2022, 11:14:58:am

ভারতকে হিন্দুরাষ্ট্র বানানোর ‘শপথ’ নেওয়ার অভিযোগ উঠল হরিয়ানার এক বিজেপি বিধায়কের বিরুদ্ধে। সম্প্রতি একটি ভিডিয়ো প্রকাশ্যে এসেছে। সেখানে এক ব্যক্তিকে ভারতকে হিন্দুরাষ্ট্র বানানোর পক্ষে কিছু কথা বলতে শোনা যাচ্ছে। সেই একই শব্দবন্ধ উচ্চারণ করতে শোনা গিয়েছে হরিয়ানার অম্বালার বিধায়ক অসীম গোয়েলকে। যাঁর সঙ্গে গলা মেলাতে দেখা গিয়েছে অসীমকে, তিনি বিতর্কিত সাংবাদিক সুরেশ চাভাঙ্কে।

রবিবার অম্বালার অগ্রবাল ভবনে ‘অভিন্ন দেওয়ানি বিধি’র উপর একটি আলোচনাসভার আয়োজন করা হয়েছিল সামাজিক চেতনা সংগঠনের তরফে। ওই সভায় ভাষণ দেওয়ার সময় চাভাঙ্কেকে শপথ নিয়ে বলতে শোনা যায়, ‘‘ভারতকে হিন্দুরাষ্ট্র বানানোর পরিকল্পনায় আমরা প্রতিশ্রুতিবদ্ধ। এর জন্য প্রয়োজনে আমরা ত্যাগ করতেও রাজি। যে কোনও মূল্যে হিন্দুস্তানকে হিন্দুরাষ্ট্র ঘোষণা করব আমরা।’’ টুইটারে চাভাঙ্কেরই পোস্ট করা ভিডিয়োতে দেখা গিয়েছে, ওই সময় পাশে দাঁড়িয়ে দর্শকদের দিকে ডান হাত তুলে চাভাঙ্কের কথা উচ্চারণ করছেন অসীম।

গত বছর ডিসেম্বরে এই রকমই একটি সভামঞ্চে ‘ঘৃণা-ভাষণ’ দিয়ে বিতর্কে জড়িয়েছেন একটি টিভি চ্যানেলের প্রধান সম্পাদক চাভাঙ্কে। ওই ঘটনায় তাঁর বিরুদ্ধে আদালতে মামলাও চলছে। তাঁর সঙ্গে এক মঞ্চে দাঁড়িয়ে ভারতে হিন্দুরাষ্ট্র বানানোর শপথ নিয়ে এ বার তোপের মুখে বিজেপি বিধায়ক।

বিরোধীদের বক্তব্য, বিধায়ক পদে থাকা ব্যক্তির ভারতকে হিন্দুরাষ্ট্র বানানোর ‘শপথবাক্য’ পাঠ সংবিধানবিরুদ্ধ। ভারতীয় সংবিধানের ১৮৮ অনুচ্ছেদেই তা বলা রয়েছে। এই ঘটনার পর অম্বালার পুলিশ সুপার জশনদীপ সিংহ বলেন, ‘‘এই ধরনের কোনও অনুষ্ঠানের কথা আমি জানি না। কোনও অভিযোগ জমা পড়লে বিষয়টি খতিয়ে দেখা হবে।’’

 

 

Share this News

RELATED NEWS