পাঁচ বছর ধরে সে ভাবে সুযোগ না পাওয়া রিঙ্কু কলকাতাকে জিতিয়ে কী বলছেন

  • By UJNews24 Web Desk | Last Updated 03-05-2022, 11:35:46:am

কলকাতার হয়ে তিনি সে রকম সুযোগই পেতেন না। দীর্ঘদিন দলের সঙ্গে রয়েছেন। অথচ খেলেছেন মাত্র হাতেগোনা কয়েকটি ম্যাচ। উত্তরপ্রদেশের রিঙ্কু সিংহ যেন এ বার ঠিক করেই নিয়েছেন, নিজের জাত চিনিয়েই ছাড়বেন। কলকাতার হয়ে গত তিনটি ম্যাচে তিনি খেললেন। তিনটিতেই দুর্দান্ত পারফর্ম করলেন। সোমবার রাজস্থানের বিরুদ্ধে ম্যাচ জেতালেন দলকে।

প্রথম শ্রেণির ক্রিকেটে তাঁর পারফরম্যান্স আকর্ষণীয়। কিন্তু আইপিএলে সুযোগ পাচ্ছিলেন না। সেই সুযোগ কাজে লাগাতে পেরে তিনি খুশি। এ দিন ম্যাচের সেরা হয়ে বললেন, “আমি যেখানকার ছেলে, সেই আলিগড় থেকে অনেকেই রঞ্জি খেলেছে। কিন্তু আইপিএলে খেলার সুযোগ এখনও কেউ পায়নি। আমিই প্রথম। প্রথম শ্রেণির ক্রিকেট চুটিয়ে খেলি। কিন্তু আইপিএলের চাপ আলাদা। এখানে অনেক বেশি প্রত্যাশার চাপ সামলাতে হয়। গত পাঁচ বছর ধরে নিজেকে প্রমাণ করার জন্য অপেক্ষা করছিলাম। কঠোর পরিশ্রম করেছি। চোট পেয়েছিলাম। সেখান থেকে ফিরে এসেছি। ঘরোয়া ক্রিকেটেও ভাল খেলেছি।” রিঙ্কু জানালেন, রান তাড়া করার সময় নীতীশ এবং কোচ ব্রেন্ডন ম্যাকালাম তাঁকে বলেছিলেন ক্রিজে পড়ে থেকে ম্যাচটা জিতিয়ে আসতে। সেটা করতে পেরে খুশি তিনি।

২০১৮ সালে কলকাতা তাঁকে কেনে ৮০ লক্ষ টাকা দিয়ে। অর্থকষ্টকে সঙ্গী করে বেড়ে ওঠা রিঙ্কুর পরিবারের কাছে যা ছিল স্বপ্নের মতো। সে বছর চারটি ম্যাচ খেলেন রিঙ্কু। পরের বছর খেলেন পাঁচটি ম্যাচ। ২০২০ সালে কলকাতা তাঁকে একটি ম্যাচ খেলায়। ২০২১ সালের আইপিএলে রিঙ্কুকে কোনও ম্যাচ খেলানোই হয়নি। কিন্তু সেই রিঙ্কুকেই ৫৫ লক্ষ টাকা দিয়ে এ বারের নিলামে কিনে নেয় কলকাতা।

উত্তরপ্রদেশের রিঙ্কু বাঁ হাতে ব্যাট করেন। অফ ব্রেক বলও করতে পারেন। কিন্তু যে পরিবার থেকে উঠে এসেছেন এই বাঁ হাতি ব্যাটার, সেখানে ক্রিকেট খেলাটাই একটা যুদ্ধ ছিল। আইপিএলে দল পাওয়া তো সোনার পাথর বাটি। রিঙ্কুর বাবা খানচাঁদ সিংহ গ্যাসের সিলিন্ডার বিলি করতেন। লখনউয়ে দু’টি ঘরে চার ভাই-বোন এবং মা-বাবাকে নিয়ে রিঙ্কুর সংসার। দু’বেলা ঠিক মতো খাবার জুটত না। রিঙ্কুর দাদা ক্রিকেট খেলার স্বপ্ন দেখা ভাইকে এক জায়গায় ঝাড়ুদারের কাজে ঢুকিয়ে দেন। রিঙ্কু যদিও দমে যাননি। তিনি ক্রিকেট খেলা চালিয়ে যান। মাত্র ১৭ বছর বয়সে সুযোগ পেয়ে যান উত্তরপ্রদেশের রাজ্য দলে। লিস্ট এ ম্যাচ খেলেন তাঁর রাজ্যের হয়ে। প্রথম শ্রেণির ক্রিকেটে আবির্ভাব ২০১৬ সালে।

প্রথম শ্রেণির ক্রিকেটে ৩০টি ম্যাচ খেলেছেন রিঙ্কু। রয়েছে পাঁচটি শতরান। ২৩০৭ রান করেছেন তিনি। গড় ৬৪.০৮। লিস্ট এ ক্রিকেটে খেলেছেন ৪১টি ম্যাচ। একটি শতরান-সহ সেখানে তাঁর সংগ্রহ ১৪১৪ রান। ঘরোয়া ক্রিকেটে তাঁর ব্যাট যে কথা বলে তা প্রমাণিত। রঞ্জিতে দলকে কোয়ার্টার ফাইনালেও তুলেছেন রিঙ্কু। আইপিএলে কলকাতা তাঁকে দলে নিয়েছে। অনুশীলনে হাসি মুখে বল করেন, ফিল্ডিং করেন, আর কখনও কখনও প্রথম একাদশেও থাকেন রিঙ্কু।

 

Share this News

RELATED NEWS