চিনা জেএফ-১৭ নয়, ভারতের তেজস যুদ্ধবিমানই প্রথম পছন্দ মালয়েশিয়ার

  • By UJNews24 Web Desk | Last Updated 05-07-2022, 12:19:58:pm

রুশ যুদ্ধবিমান মিগ-২৯-এর পরিবর্ত হিসেবে ভারতীয় ফাইটার জেট তেজসকে বেছে নিতে পারে মালয়েশিয়া সরকার। তেজস যুদ্ধবিমান প্রস্তুতকারী রাষ্ট্রায়ত্ত সংস্থা ‘হিন্দুস্থান অ্যারোনটিক্যালস লিমিটেড’ (হ্যাল)-এর ডিরেক্টর আর মাধবন সোমবার এ কথা জানিয়েছেন।

দীর্ঘ পরীক্ষা-পর্বের পরে গত বছরের গোড়ায় দেশীয় প্রযুক্তিতে তৈরি ৮৩টি হালকা যুদ্ধবিমান তেজসের উন্নত সংস্করণ মার্ক-১ এ কেনার বিষয়ে ছাড়পত্র দিয়েছিল কেন্দ্রীয় মন্ত্রিসভার নিরাপত্তা বিষয়ক কমিটি। তার পরেই বাণিজ্যিক ভিত্তিতে এর উৎপাদন শুরু করেছে হ্যাল। এই পরিস্থিতিতে মালয়েশিয়া সরকার আড়াই দশকের পুরনো মিগ-২৯-এর পরিবর্ত হিসেবে ভারতীয় তেজসকে বেছে নেওয়ার ‘বার্তা’ দিয়েছে বলে জানান মাধবন। তাঁর দাবি, কুয়ালা লমপুরের পছন্দের তালিকায় এখন প্রথম স্থানে রয়েছে তেজস।

মাধবন বলেন, ‘‘আমি চূড়ান্ত চুক্তি সম্পর্কে খুব আত্মবিশ্বাসী। যদি না কিছু গুরুতর রাজনৈতিক পট পরিবর্তন ঘটে তবে তা কার্যকর হবে। আলোচনা প্রায় শেষ পর্যায়ে। আমরাই একমাত্র দেশ যারা মালয়েশিয়ার বিমানবাহিনীকে তাদের রুশ সুখোই-৩০ বিমানের রক্ষণাবেক্ষণের জন্য সহায়তা করছি।’’ তিনি জানান, রাশিয়া ছাড়া, ভারতই কেবলমাত্র কুয়ালা লমপুরকে তাদের সুখোই বহরের জন্য প্রয়োজনীয় প্রযুক্তিগত সহায়তা করতে পারে।

 

Share this News

RELATED NEWS