পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে উত্তাল বাংলাদেশ, পুলিশের গাড়ি লক্ষ্য করে ইটবৃষ্টি

  • By UJNews24 Web Desk | Last Updated 08-08-2022, 03:05:16:pm

বিক্ষোভে উত্তাল বাংলাদেশ। পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদের আঁচ ক্রমেই বাড়ছে। রবিবার দফায় দফায় অশান্তির খবর এসেছে ঢাকা-সহ দেশের একাধিক জায়গা থেকে। ঢাকায় পুলিশের উপর হামলারও অভিযোগ উঠেছে। পুলিশের গাড়ি লক্ষ্য করে ইট-পাথর বৃষ্টি হয়েছে বলে অভিযোগ। জ্বালানি দ্রব্যের লাগামছাড়া মূল্যবৃদ্ধি ঘিরে পরিস্থিতি ক্রমেই ভয়াবহ হচ্ছে বাংলাদেশে। ঢাকার পল্টনে এদিন আওয়ামি লিগের দফতরেও ঝামেলা হয়েছে বলে জানা গিয়েছে।

রবিবার দফায় দফায় অশান্তির খবর এসেছে ঢাকা-সহ দেশের একাধিক জায়গা থেকে। ঢাকায় পুলিশের উপর হামলা হয় বলেও অভিযোগ। এদিন পল্টনে আওয়ামি লিগের দফতরে বৈঠক চলাকালীন উত্তেজনা ছড়ায় বলে সূত্রের দাবি। নিরাপত্তারক্ষীরা এসে সে পরিস্থিতি সামাল দেয়। একইভাবে হামলার ঘটনা ঘটেছে বিএনপির কার্যালয়েও। বহু বিএনপির কর্মী সমর্থক গ্রেফতারের খবরও পাওয়া যাচ্ছে।

জ্বালানি তেলের লাগামহীন মূল্যবৃদ্ধি-সহ বিভিন্ন ইস্যুতে এদিন ঢাকার শাহবাগ মোড়ে বামপন্থী ছাত্রসংগঠনগুলি বিক্ষোভ সমাবেশের ডাক দিয়েছিল। অভিযোগ, সেখানে হামলা চালায় পুলিশ। বাম সংগঠনের নেতা-কর্মীদের উপর লাঠিচার্জও হয় বলে অভিযোগ উঠেছে। নেতা-কর্মীদের ঠেলে জাতীয় জাদুঘর পর্যন্ত সরিয়ে দেয় পুলিশ। এই ঘটনায় অন্তত ২০ জন আহত হয়েছেন বলে দাবি করেছে বাম সংগঠনগুলি। তারা জানিয়েছে, এভাবে আন্দোলনের আঁচ কমানো যাবে না। সোমবার ফের ময়দানে নামছে তারা।

কেন হঠাৎ বাংলাদেশে এই পরিস্থিতি হল? সে দেশের সরকার বিভিন্ন জ্বালানি দ্রব্যের দাম প্রায় ৫২ শতাংশ বাড়িয়েছে। স্বাধীন বাংলাদেশে জ্বালানি দ্রব্যের এটি রেকর্ড মূল্যবৃদ্ধি। এরপরই শহরের বিভিন্ন গ্যাস স্টেশনগুলিতে বিক্ষোভ দেখান প্রতিবাদীরা। যদিও এই মূল্যবৃদ্ধির জন্য আন্তর্জাতিক বাজারকে কাঠগড়ায় তুলছে সে দেশের সরকার।

 

Share this News

RELATED NEWS