কেষ্টাকে বিজ্ঞাপনে এনে তৃণমূলের রোষে আমূল

  • By UJNews24 Web Desk | Last Updated 20-08-2022, 03:33:15:pm

'রবীন্দ্রনাথকে বিকৃত করা হল'। আমূলের বিজ্ঞাপনে অনুব্রত প্রসঙ্গে কড়া প্রতিক্রিয়া দিলেন তৃণমূলের মুখপাত্র কুণাল ঘোষ। বললেন, 'আমূল একটা সর্বভারতীয় ব্র্যান্ড। রাজনৈতিক প্রচারে ঢুকে যাচ্ছে তারা। কিন্তু গুজরাতের কোম্পানি বিকৃত প্রচারে ঢুকে গেলে, তা অপরাধ'।

গোরুপাচারকাণ্ডে এখন সিবিআই হেফাজতে অনুব্রত। 'ভূতের মতন চেহারা যেমন, নির্বোধ অতি ঘোর / যা-কিছু হারায়, গিন্নি বলেন, “কেষ্টা বেটাই চোর', রবীন্দ্রনাথ ঠাকুরের 'ভৃত্য কবিতা'র শেষ লাইনটি নিয়ে ভাইরাল হয়ে গিয়েছে সোশ্যাল মিডিয়ায়। এবার বিজ্ঞাপনের ক্যাচলাইনেও জায়গা করে নিল, 'কেষ্টা বেটাই চোর'! সৌজন্যে আমূল।

এদিন, জন্মাষ্টমীর সকালে আমূলের টুইটার অ্য়াকাউন্ট থেকে একটি পোস্ট দেওয়া হয়। কী পোস্ট? উপরে লেখা, ‘শুভ জন্মাষ্টমী’। নিচে মাখনের প্য়াকেটের ছবি। প্য়াকেটের অর্ধেকটা খোলা, কিছুটা মাখনও নেই। শেষে লেখা, 'কেষ্টা বেটাই চোর'! অভিনব বিজ্ঞাপনটি নজর কেড়েছে নেটিজেনদের। এমনকী, অনুব্রতের গ্রেফতারির সঙ্গেও এই বিজ্ঞাপনের মিলও খুঁজে পেয়েছেন অনেকেই। কমেন্ট সেকশনের একজন লিখেছেন, ‘এই কেষ্টার বাঁশি থেকে চড়াম-চড়াম শব্দ বেরোয়?’   

কী প্রতিক্রিয়া তৃণমূলের? এদিন দলের মুখপাত্র কুণাল ঘোষ বলেন, 'গুজরাতে একটি সংস্থা বিজ্ঞাপন দিয়েছে। আমি মামলার পক্ষে বা বিপক্ষে নই। কিন্তু যেভাবে বিজ্ঞাপন দেওয়া হয়েছে, তাতে রবীন্দ্রনাথকে বিকৃত করা হল'। কেন? তাঁর ব্য়াখ্যা, কেষ্টা বেটাই চোর বলে এখন নানা ধরণের কটাক্ষ, তিরস্কার ও ইঙ্গিতপূর্ণ মন্তব্য করা হচ্ছে। কিন্তু চরম আনুগত্য় এটাই ছিল চরিত্র। সংস্থার অনুবাদকদের কেউ বলে দেননি য়ে, রবীন্দ্রনাথকে বিকৃত করা যায় না। যার সঙ্গে রসিকতা করা হল, তা যথার্থ নয়। কবিতার মূল স্পিরিটটার চর্চা না করে, এসব করছেন'।

 

Share this News

RELATED NEWS