UAPA আইনে মামলা ছিল শারিকের বিরুদ্ধে, মেঙ্গালুরু বিস্ফোরণে শুরু বাড়ি-বাড়ি তল্লাশি

  • By UJNews24 Web Desk | Last Updated 21-11-2022, 12:24:33:pm

সামান্য দুর্ঘটনা নয়, মেঙ্গালুরুর অটোয় বিস্ফোরণের ঘটনার পিছনে নাশকতামূলক উদ্দেশ্য ছিল বলেই জানিয়েছে কর্নাটক পুলিশ-প্রশাসন। ওই বিস্ফোরণে অভিযুক্তদের সূত্র ধরেই এবার একাধিক জায়গায় তল্লাশি অভিযান শুরু করল পুলিশ। রবিবারই কর্নাটকের শিবমোগা জেলায় একাধিক জায়গায় তল্লাশি অভিযান চালানো হয়। পুলিশ সূত্রে জানা গিয়েছে, গত সপ্তাহের অটো বিস্ফোরণে প্রধান অভিযুক্তকে প্রশিক্ষণ দিয়েছিল মাজ় ও ইয়াসিন নামক দুই ব্যক্তি। গত সেপ্টেম্বরেই তাদের  গ্রেফতার করা হয়েছিল। তাদের কাছ থেকে উদ্ধার হয়েছিল বিপুল পরিমাণ বিস্ফোরক।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, শিবমোগার থিরথাহালির চারটি বাড়িতে তল্লাশি চালানো হয়। মাজ়. ইয়াসিন ও শারিকের আত্মীয়দের বাড়িতেও তল্লাশি অভিযান চালানো হয়। শনিবারের বিস্ফোরণে অভিযুক্ত শারিক ইতিমধ্য়েই স্বীকার করে নিয়েছেন যে অটোয়  তিনি কম শক্তিশালী আইইডি বিস্ফোরক নিয়ে উঠেছিলেন। গাড়ির ভিতর থেকে ব্যাটারি ভরা একটি প্রেসার কুকার উদ্ধার করা হয়েছে। ওই প্রেসার কুকারের ভিতরেই বিস্ফোরক রাখা ছিল।

রবিবার সকালেই কর্নাটক পুলিশের তরফে জানানো হয়, বড়সড় নাশকতার ছকেই বিস্ফোরণ ঘটানো হয়েছিল। সন্ত্রাসবাদী কার্যকলাপ হিসাবেই গণ্য করা হচ্ছে এই বিস্ফোরণ। কর্নাটক পুলিশের পাশাপাশি কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাও এই বিস্ফোরণের তদন্ত শুরু করেছে।

শনিবারের বিস্ফোরণে প্রধান অভিযুক্ত মহম্মদ শারিককে গ্রেফতার করা হলেও, তার শারীরিক অবস্থা সঙ্কটজনক হওয়ায় এখনই বয়ান নেওয়া সম্ভব হচ্ছে না। বিস্ফোরণে আহত অটোচালকও এখনও হাসপাতালে ভর্তি। প্রাথমিক তদন্তে জানা গিয়েছে, নাগুরির মেঙ্গালুরু রেলওয়ে স্টেশন থেকে অটোয় উঠেছিলেন অভিযুক্ত শারিক। তাঁর ব্যাগেই আইইডি বিস্ফোরক রাখা ছিল।  জানা গিয়েছে, তাঁর বিরুদ্ধে ইউএপিএ আইনে মামলা রয়েছে এবং সন্ত্রাস মামলায় পলাতক ছিল এতদিন। বিস্ফোরণের পরই রাজ্য সরকারের তরফে উচ্চ সতর্কতা জারি করা হয়। বিমানবন্দর, রেলওয়ে স্টেশন, বাস স্ট্যান্ড, বাজার ও পর্যটন কেন্দ্রগুলিতে বিশেষ সতর্কতা জারি করা হয়।

 

Share this News

RELATED NEWS