আবাসের তালিকা থেকে বাদ, ঘরের প্রতিবাদ এবার নেমে এল রাস্তায়

  • By UJNews24 Web Desk | Last Updated 27-12-2022, 03:58:14:pm

কেন্দ্রের দেওয়া শর্তই তাঁদের ক্ষেত্রে প্রযোজ্য। কিন্তু তা সত্ত্বেও আবাস যোজনার তালিকা থেকে সমীক্ষায় নাম বাদ পড়েছে। এমনকি অভিযোগ আরও বড়। দুঃস্থ পরিবারগুলির কাছ থেকে ১৫ হাজার টাকার করে চাওয়া হয়েছিল বলেও অভিযোগ। সেই টাকা না দিতে পারায় তালিকা থেকে নাম কেটে দেওয়া হয়েছে। অভিযোগ গ্রামবাসীদের। প্রতিবাদে রাস্তায় নেমে আন্দোলনে সামিল হলেন স্থানীয় বাসিন্দারা। প্রতিবাদে গ্রামে বেশ কিছুক্ষণ পথ অবরোধ করে রাখা হয়। ঘটনাটি ঘটেছে বাঁকুড়ার তালডাংরা ব্লকের খালগ্রাম গ্রাম পঞ্চায়েতের লদ্দা গ্রামে। এই গ্রামের বাসিন্দাদের একটা বড় অংশের পারিবারিক অর্থনৈতিক অবস্থা বেশ খারাপ। অধিকাংশের নেই পাকা বাড়ি। মাটির দেওয়াল তুলে তার ওপর কোনওক্রমে খড়ের চালা দিয়ে মাটির বাড়ি তৈরি করেন। সেখানেই মাথা গুঁজে থাকেন স্থানীয় বাসিন্দারা।

স্বাভাবিক ভাবেই আবাস যোজনার তালিকায় তাঁদের অনেকেরই নাম আসে। অভিযোগ, সব যোগ্যতা থাকা সত্ত্বেও সেই তালিকা ধরে সমীক্ষার সময় বাদ দেওয়া হয় প্রকৃত উপভোক্তাদের। এই ঘটনার প্রতিবাদেই এদিন আন্দোলন শুরু করেন স্থানীয় বাসিন্দারা। গ্রামের রাস্তা অবরোধ করে বেশ কিছুক্ষণ বিক্ষোভও দেখান বঞ্চিতরা।

বিক্ষোভ দেখাচ্ছিলেন বছর সত্তরের এক বৃদ্ধা।  তিনি বলেন, “আমার স্বামীর ৭২ বছর বয়স। আজ পর্যন্ত কোনও সরকারি সাহায্য পাইনি। আমাকে বলা হয়েছিল ১৫ হাজার দিলে বাড়ি করে দেব। কিন্তু ১৫ হাজার টাকা কোথায় পাব? আমার তালিকায় নাম ছিল। পঞ্চায়েতেরই সব লোক ভাগ ভাগ করে খেয়ে নিল।”

 

Share this News

RELATED NEWS