ফারাক এক মাস, রঙেও ফারাক, তবে সামান্যই, মোদী-দিদিকে একই মুকুট পরতে দেখল মেঘমুলুক

  • By UJNews24 Web Desk | Last Updated 19-01-2023, 04:43:25:pm

রাজনৈতিক আক্রমণে যুযুধান। কিন্তু শিরোভূষণে মিলে গেলেন মোদী আর দিদি। মিলে গেলেন নরেন্দ্র মোদী এবং মমতা বন্দ্যোপাধ্যায়। মিলে গেলেন প্রধানমন্ত্রী এবং বাংলার মুখ্যমন্ত্রী। ঠিক এক মাস আগে ১৮ ডিসেম্বর শিলংয়ে গিয়ে যে মুকুট পরেছিলেন মোদী, বুধবার, ১৮ জানুয়ারি সেই মুকুটই দেখা গেল দিদির মাথায়। ফারাক শুধু ‘বর্ডারে’। মমতার মুকুটে হালকা নীলের সঙ্গে সাদা বর্ডার। আর মোদীরটিতে ছিল গাঢ় নীলের সঙ্গে মেরুন বর্ডার।

ফেব্রুয়ারি মাসেই বিধানসভা নির্বাচন মেঘালয়ে। চেরাপুঞ্জি, মৌসিনরামের রাজ্যে এই প্রথম বিধানসভা নির্বাচনে অংশ নিতে চলেছে তৃণমূল। দলের হাতে কয়েক জন বিধায়ক থাকলেও আদতে গত নির্বাচনে তাঁরা জিতেছিলেন কংগ্রেসের টিকিটে। সম্প্রতি যোগ দিয়েছেন তৃণমূলে।

মমতা ভোট প্রস্তুতির জন্য আগেই মেঘালয়ে গিয়েছিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়কে সঙ্গে নিয়ে। বুধবার তৃণমূলনেত্রী নির্বাচনের প্রচার শুরু করে দিলেন। মাথায় খাসি মুকুট। আপাতদৃষ্টিতে ‘টুপি’ বলে মনে হলেও আদতে কিন্তু এটি ‘মুকুট’। যা খাসি জনজাতিদের পরম্পরার প্রতীক। মমতার মাথায় ছিল কাপড়ের তৈরি নীল মুকুট। তাতে সাদা বর্ডার। রীতি মেনে তার উপরে বিভিন্ন পাখির পালক ঝুঁটির মতো করে বাঁধা। খাসিরা যে এক সময়ে মূলত শিকারি ছিলেন, তারই পরিচয় বহন করে ওই পালক। একই রকম ছিল মোদীর মুকুটও। এমনিতে না পরলেও যে কোনও পরবে পালকওয়ালা এই মুকুট প্রায় বাধ্যতামূলক।

 

Share this News

RELATED NEWS