নেতাজি যে কাজ করতেন, সংঘও তাই করে: মোহন ভাগবত

  • By UJNews24 Web Desk | Last Updated 23-01-2023, 03:39:31:pm

নেতাজির জন্মজয়ন্তীতে (Netaji Jayanti 2023) বড় মন্তব্য করতে শোনা গেল সংঘ প্রধান মোহন ভাগবতকে (Mohan Bhagwat)। সুভাষ চন্দ্র বসুর জন্মদিনে (Subhas Chandra Bose Birthday) কলকাতার শহীদ মিনারে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করেছে RSS। সেই অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে মোহন ভাগবত বলেন, "নেতাজি যে স্বপ্ন দেখেছিলেন, সেই স্বপ্ন আমাদের সত্যি করতে হবে। ভাগ্য সহায় থাকলে উনিই আগে দেশ শাসন করতে পারতেন। নেতাজি যে কাজ করতেন, সংঘ সেই কাজ করে। নেতাজি যে সমৃদ্ধশালী দেশ দেখতে চেয়েছিলেন, সংঘও তাই চায়। আমাদের দেশ গোটা দুনিয়াকে নেতৃত্ব দেওয়ার ক্ষমতা রাখে। আমাদের সেই উদাহরণ তৈরি করতে হবে।"

উল্লেখ্য, নেতাজি জন্মজয়ন্তীর (Netaji Birthday 2023) অনুষ্ঠানের শুরুতেই RSS-এর তৈরি গান গাওয়া হয়। সুভাষ চন্দ্র বসুকে শ্রদ্ধা নিবেদন করে এই গান তৈরি করা হয়েছে। এদিন RSS প্রধান মোহন ভাগবত (RSS Chief Mohan Bhagwat) আরও বলেন, "কোনও গন্তব্যে যাওয়ার জন্য কখনও পথ সোজা হয়, কখনও কঠিন। কিন্তু, গন্তব্য সর্বদা একটাই হওয়া উচিত। সুভাষ চন্দ্র বসুর যা গন্তব্য ছিল, সেটাই আমাদের গন্তব্য। আমরাও সেই কাজটাই করি।" বিশ্বমঞ্চে ভারতের অবস্থান প্রসঙ্গে এদিন মোহন ভাগবত বলেন, "ভারত অমর রাষ্ট্র। ভারত গোটা বিশ্বকে ধর্ম শিখিয়েছে। এই ধর্মের মানে আলাদা। এই ধর্ম ন্যায়ের কথা। ভারত বিশ্বকে একতার শিক্ষা দেয়। সেই ভারত গড়ার দিকেই আমরা এগিয়ে যাচ্ছি। দুনিয়া ভারতের দিকে তাকিয়ে রয়েছে।"

কী প্রতিক্রিয়া নেতাজি কন্যার?

RSS-এর নেতাজি জন্মজয়ন্তী উদযাপন নিয়ে তীব্র কটাক্ষ করেছেন সুভাষ কন্যা অনিতা বসু পাফ (Subhas Chandra Bose Daughter Anita Bose)। সংঘের চিন্তাধারার সঙ্গে তাঁর বাবার মতাদর্শের বিস্তর ফারাক রয়েছে বলে উল্লেখ করেছেন অনিতা। জার্মানি থেকে সংবাদসংস্থাকে দেওয়া একটি সাক্ষাৎকারে অনিতা পাফের দাবি, "সংঘের সঙ্গে বাবার আদর্শের কোনও মিল নেই। নেতাজি ছিলেন বামপন্থী। আর RSS দক্ষিণপন্থী। নেতাজি যে ধর্মনিরপেক্ষতা এবং সংহতির কথা বলতেন, সেটা RSS বা BJP মেনে চলে না। নেতাজির মতাদর্শ দেশের অন্য যে কোনও দলের চেয়ে কংগ্রেসের সঙ্গে অনেক বেশি মিল রয়েছে বলে জানান।" BJP কিংবা RSS আদৌ নেতাজিকে সম্মান করত কি না, তা নিয়েও সন্দেহ প্রকাশ করেছে অনিতা বসু পাফ। RSS সম্পর্কে বাবা যে কখনই ভালো মন্তব্য করেননি, তা কার্যত স্পষ্ট করে দিয়েছেন তিনি। উল্লেখ্য, দেশজুড়ে ২৩ জানুয়ারি মহা সমারোহের সঙ্গে পালনের সিদ্ধান্ত নিয়েছে RSS। কলকাতায় শহিদ মিনার ময়দানে ‘নেতাজি লহ প্রণাম’ কর্মসূচিতে প্রকাশ‌্য সমাবেশ সংঘ প্রধানের এ হেন মন্তব্য অনিতা পাফের সঙ্গে কোনওভাবেই মিলছে না। স্রেফ রাজনৈতিক ফায়দা লঠুতেই সংঘের এই অবস্থান বলে মনে করছেন নেতাজি কন্যা।

 

Share this News

RELATED NEWS