ভারতের বিরুদ্ধে 'ইনফরমেশন ওয়ার' চালাচ্ছে বিবিসি? কেন এই সাংঘাতিক অভিযোগ করল রাশিয়া...

  • By UJNews24 Web Desk | Last Updated 31-01-2023, 03:07:10:pm

 প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিষয়ে বিবিসি-র তৈরি দুই এপিসোডের ডকুমেন্টারি সিরিজ নিয়ে বিতর্ক চলছিলই। এরই মধ্য়ে নতুন বিতর্ক তৈরি করল রাশিয়া। ব্রিটিশ ব্রডকাস্টিং কর্পোরেশন বা বিবিসি-র বিরুদ্ধে 'তথ্যযুদ্ধ' চালানোর অভিযোগ করল রুশ বিদেশ মন্ত্রক।

সোমবার, ৩০ জানুয়ারি রুশ বিদেশ মন্ত্রক জানিয়েছে, শুধুমাত্র রাশিয়ার বিরুদ্ধেই নয়, সংবাদমাধ্যমের স্বাধীনতাকে ব্যবহার করে বিশ্বের অন্য শক্তিকেন্দ্রগুলির বিরুদ্ধেও তথ্যযুদ্ধ চালাচ্ছে বিবিসি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিষয়ে বিবিসির তৈরি দুই এপিসোডের ডকুমেন্টারি সিরিজ নিয়ে বিতর্কের মধ্য়েই রুশ বিদেশ মন্ত্রকের মুখপাত্র মারিয়া জাখারোভা এই মন্তব্য করলেন।

প্রসঙ্গত, নরেন্দ্র মোদীর উপর তৈরি এই তথ্যচিত্রের প্রদর্শন ঘিরে ভারতে বড় মাপের রাজনৈতিক বিতর্ক তৈরি হয়েছে। সরকারের পক্ষ থেকে এই তথ্যচিত্রের প্রদর্শন নিষিদ্ধ করা হয়েছে। অন্য দিকে, একাধিক বিরোধী নেতা তথ্যচিত্রটির বিকল্প লিঙ্ক সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে দিয়েছেন। যদিও বিবিসির দাবি, প্রচুর গবেষণার পরেই তথ্যচিত্র তৈরি হয়েছে।

মোদী-বিষয়ক এই তথ্যচিত্রটির কথা সরাসরি উল্লেখ করে জাখারোভা জানিয়েছেন, বিবিসি যে তথ্যযুদ্ধ চালাচ্ছে, এই তথ্যচিত্রটিই তার  উদাহরণ। রাশিয়ার দাবি, বিবিসি কোনও স্বাধীন সম্প্রচারকারী সংস্থা নয়। বিবিসি-র আওতায় সাংবাদিকতার মৌলিক দাবিগুলিও পূরণ হয় না। এরপর তিনি সরাসরি অভিযোগ করে বলেন, কিছু গোষ্ঠী বিবিসি-কে তাদের হাতিয়ার হিসেবে ব্যবহার করছে।

 

Share this News

RELATED NEWS