নতুন বাজেটে ৩৫ হাজার টাকা ক্ষতির মুখে পড়বে কেন্দ্রীয় সরকার, কেন, তাও জানালেন অর্থমন্ত্রী নিজেই

  • By UJNews24 Web Desk | Last Updated 01-02-2023, 03:50:11:pm

২০২৩ সালের বাজেটে সবথেকে বড় চমক রইল আয়কর (Income Tax) নিয়েই। বুধবার কেন্দ্রীয় বাজেট পেশ করেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman)। এবারের বাজেটে তিনি আয়কর নিয়ে বড় ঘোষণা করেন। নতুন আয়কর কাঠামোকেই (New Income Tax Regime) ডিফল্ট আয়কর কাঠামো হিসাবে ঘোষণা করেন তিনি। পাশাপাশি আয়করে ছাড়ের উপর ঊর্ধ্বসীমাও ৫ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ৭ লক্ষ টাকা করা হয়েছে। কিন্তু এই নতুন আয়করের ঘোষণায় বড় আর্থিক ক্ষতির মুখে পড়বে সরকার। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন নিজেই সেই কথা ঘোষণা করলেন। তিনি জানান, বাজেটে নতুন কর পরিকাঠামোর কারণে কেন্দ্রীয় সরকার ৩৫ হাজার কোটি টাকার রাজস্ব ক্ষতি টাকা ক্ষতি হবে।

এদিনের বাজেটে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নতুন কর পরিকাঠামোয় ৭ লক্ষ টাকা অবধি আয়করে ছাড়ের কথা ঘোষণা করেন। নতুন কর পরিকাঠামো বোঝাতে গিয়ে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানান,  এই নতুন পরিকাঠামো বাস্তবায়নের জন্য কেন্দ্রীয় সরকারকে আর্থিক ক্ষতির মুখে পড়তে হবে। কেন্দ্রীয় সরকারকে তাদের কর থেকে সার্বিক আয়ে ৩৫ হাজার কোটি টাকা ক্ষতির মুখে পড়তে হবে। মধ্যবিত্ত শ্রেণির মানুষকে স্বস্তি জোগাতেই এই আর্থিক ক্ষতির মুখে পড়তে হবে।

আয়করের হিসাব বুঝিয়ে অর্থমন্ত্রী বলেন, “মধ্যবিত্ত শ্রেণিকে আয়কর থেকে স্বস্তি দিতে কেন্দ্রীয় সরকারকে ৩৫ কোটি টাকা রাজস্ব ক্ষতির মুখে পড়তে হবে। প্রায় ৩৮ হাজার কোটি , এরমধ্যে ৩৭ হাজার কোটি টাকা প্রত্যক্ষ আয়কর ও ১ হাজার কোটি টাকার পরোক্ষ করে রাজস্ব ক্ষতি হবে। অন্যদিকে ৩ হাজার কোটি টাকা আয় হবে আয়কর থেকে. ফলে সব মিলিয়ে আয়কর থেকে রাজস্বে মোট ৩৫ হাজার কোটি টাকার ক্ষতির মুখে পড়বে সরকার।”

 

Share this News

RELATED NEWS