জোশীমঠের পর কাশ্মীরের ডোডা, ফাটল একাধিক বাড়িতে, ‘ডুবন্ত’ এলাকা ছাড়ছে অনেক পরিবার

  • By UJNews24 Web Desk | Last Updated 04-02-2023, 01:01:26:pm

উত্তরাখণ্ডের জোশীমঠ এবং কর্ণপ্রয়াগের পরে এ বার বাড়িতে ফাটল ধরছে জম্মু ও কাশ্মীরের ডোডা জেলার বেশ কয়েকটি বাড়িতে। ডোডা জেলার থাথরি পৌরসভার নয়ি বস্তি এলাকার বাড়িগুলিতে এই ফাটল দেখা দিয়েছে। আর তা নিয়েই আশঙ্কা তৈরি হয়েছে সেখানকার সাধারণ মানুষের মনে। প্রশাসনের তরফে জানানো হয়েছে, ডোডার ছ’টিরও বেশি ভবনে ফাটল দেখা দিয়েছে এবং সরকারের তরফে জমি ধসে যাওয়ার কারণ এবং তা সমাধানের বিষয়টি খতিয়ে দেখা শুরু হয়েছে। খুব শীঘ্রই সমস্যার সমাধান করা হবে বলেও জেলা প্রশাসনের তরফে জানানো হয়েছে। স্থানীয় প্রশাসনের আধিকারিকরা ‘ডুবন্ত’ এলাকা পরিদর্শন করে স্থানীয়দের সম্ভাব্য সব ধরনের সহায়তার আশ্বাসও দিয়েছেন।

ডোডার মহকুমাশাসক আতহার আমিন জারগার বলেছেন, “ডোডা জেলায় গত ডিসেম্বরে একটি বাড়িতে ফাটল দেখা দেয়। সেই সংখ্যা বেড়ে এখনও পর্যন্ত ছয়-এ গিয়ে ঠেকেছে। ফাটলগুলি বাড়তেও শুরু করেছে। এই এলাকা ক্রমেই তলিয়ে যাচ্ছে। সরকার যত তাড়াতাড়ি সম্ভব সমাধানসূত্র খুঁজে বের করার চেষ্টা করছে।’’

সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, নয়ি বস্তি এলাকার ২০ টিরও বেশি পরিবারকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। বিশেষজ্ঞদের একটি দল এলাকাটি পরীক্ষা করার পরে এবং এটিকে ‘বিপজ্জনক’ ঘোষণা করার পরে ক্ষতিগ্রস্ত এলাকার লোকজনকে ক্যাম্প এবং তাঁবুতে স্থানান্তরিত করা হয়েছে।

 

Share this News

RELATED NEWS