একেই বলে পোয়েটিক জাস্টিস… শুভাপ্রসন্ন দীর্ঘদিন তৃণমূলের যাবতীয় খারাপ কাজকে জাস্টিফাই করেছেন, আজ অসম্মানিত হচ্ছেন : কৌশিক সেন

  • By UJNews24 Web Desk | Last Updated 25-02-2023, 03:35:38:pm

২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের (International Mother Language Day) এক অনুষ্ঠান থেকে ‘পানি’, ‘দাওয়াত’-এর মতো শব্দ নিয়ে আপত্তি তোলে শিল্পী শুভাপ্রসন্ন। তাঁর বক্তব্য ছিল, এই শব্দগুলি কখনওই বাংলা ভাষায় ব্যবহার হয়নি। সেদিনের অনুষ্ঠানমঞ্চে ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি শুভাপ্রসন্নর এই তত্ত্বে সহমত প্রকাশ করেননি। তবে তৃণমূল মুখপাত্র কুণাল ঘোষ শুভাপ্রসন্নর মন্তব্য নিয়ে তীব্র খোঁচা দেন। বলেন, দলের খোঁজ নেওয়া উচিত ওনার (শুভাপ্রসন্নর) কোনও জমি বা কমিটির পদ লাগবে কি না। এরপর এই বিতর্কের ‘পানি’ গড়িয়েছে বহুদূর। খোঁচা, পাল্টা খোঁচা চলছেই। তবে শুভাপ্রসন্নর এই মন্তব্য ও তার পাল্টা কুণাল ঘোষের বক্তব্য নিয়ে এবার মুখ খুললেন শিল্পী কৌশিক সেন।

 

কৌশিক সেন বলেন, “আমি ঘটনাস্থলে উপস্থিত ছিলাম না। কিন্তু টিভি নাইন বাংলার কাছ থেকে যে প্রতিবেদনটা আমি পড়েছি শুভাপ্রসন্ন যেটা বলেছেন, সেই ভিত্তিতে আমি বলতে পারি কথাটা। ২১ ফেব্রুয়ারি ভাষা দিবসে যে প্রসঙ্গটা শুভাপ্রসন্নবাবু এনেছেন, আমার মনে হয়েছে সেটা ভীষণ অপ্রাসঙ্গিক। ভাষা দিবসে কোনও একটি বিশেষ ভাষা নিয়ে আমরা উদযাপন করি, তা কিন্তু নয়। নিশ্চয়ই বাংলা ভাষাটাই আমাদের উদযাপনের মূল একটা কারণ। একইসঙ্গে ভাষার সঙ্গে মানুষের জীবন, সংস্কৃতি, জীবনের লড়াই জড়িয়ে আছে। গোটা ভারতবর্ষজুড়ে একটা আয়োজন চলছে কী করে মানুষের ভাষাকে, মানুষের জীবনযাপনকে আরও সঙ্কীর্ণ করা যায়। আমি মনে করি, ভাষা দিবস উদযাপনটা কিন্তু ২০২৩-এ দাঁড়িয়ে একটা মুক্তির উদযাপন। যে মুক্তির উদযাপন বর্তমান ভারতবর্ষের যে সরকার, বিজেপি সরকার সেটাকে লিমিটেড করে দিতে চাইছে। আটকে দিতে চাইছে, ছোট করে দিতে চাইছে। ফলে সেখানে শুভাপ্রসন্নবাবুর এই শব্দগুলো বাংলা শব্দ নয় বা এই শব্দগুলোকে ব্যবহার করা উচিত নয়, এই জাতীয় কথা আমার মনে হয়েছে সঙ্কীর্ণতার পরিচয়। এটা খুব সঙ্কীর্ণ মন্তব্য। এটাই আমার বক্তব্যের প্রথম ভাগ।”

 

Share this News

RELATED NEWS