‘রাহুল ক্ষমা চাইবে না’, অধিবেশনের আগে স্পষ্ট বার্তা খাড়্গের

  • By UJNews24 Web Desk | Last Updated 15-03-2023, 11:28:10:am

 সোমবার থেকে সংসদে বাজেট অধিবেশনের দ্বিতীয় পর্ব শুরু হয়েছে। আজ অধিবেশনের তৃতীয় দিন। তবে প্রথম দিন থেকেই শাসক-বিরোধীদের দলের হই হট্টগোলে বারবার মুলতুবি হয়েছে লোকসভার অধিবেশন। মূলত ভারতীয় গণতন্ত্র নিয়ে লন্ডনে রাহুল গান্ধীর মন্তব্যে উত্তপ্ত হয়েছে সংসদের দুই কক্ষই। সরকারের তরফে রাহুলকে ক্ষমা চাওয়ার দাবি জানানো হয়েছে। আর নিজের অবস্থানেও অনড় কংগ্রেস। পাল্টা বিরোধীরা কেন্দ্রীয় সংস্থার অপব্যবহারের অভিযোগ ও আদানি-হিন্ডেনবার্গ ইস্যু নিয়ে সুর চড়িয়েছে। বাজেট অধিবেশনের তৃতীয় দিনের গুরুত্বপূর্ণ আপডেট এক নজরে দেখে নিন এখানে-

আজ বিদেশ থেকে ফিরলেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী। আজ সংসদের অধিবেশনে যোগ দিতে পারেন তিনি।

সংসদে গান্ধী মূর্তির সামনে ধর্নায় তৃণমূল কংগ্রেস। আদানি ও কেন্দ্রীয় সংস্থার অপব্যবহার নিয়ে ধর্না প্রদর্শন করেন তৃণমূল সাংসদরা। বিরোধীদের সঙ্গে নয়, আলাদাভাবেই ধর্নায় তৃণমল কংগ্রেস।

আজও বিরোধীদের বৈঠকে গরহাজির তৃণমূল। আদানি ইস্যুতে শাসক দলকে কোণঠাসা করতে ব্লু প্রিন্ট তৈরিতে ১৮ টি বিরোধী দল বৈঠকে বসে। তৃণমল সেই বৈঠকে যোগ দেয়নি বলে জানা গিয়েছে। গত দু’দিনের বৈঠকেও গরহাজির ছিল তৃণমূল। তাহলে কি বিরোধী ঐক্যে চিড় ধরল? উঠছে প্রশ্ন।

সংসদে ঢোকার মুখে কংগ্রেসের সভাপতি মল্লিকার্জুন খাড়্গে স্পষ্ট জানিয়ে দেন, নিজের মন্তব্যের জন্য রাহুল গান্ধীর ক্ষমা চাওয়ার কোনও প্রশ্নই ওঠে না। তিনি উল্টে যাঁরা ক্ষমা চাওয়ার আবেদন জানিয়েছেন তাঁদের উদ্দেশে বলেন, “প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ৫-৬ টি দেশে গিয়েছেন। এবং আমাদের দেশের জনগণকে সেখানে ছোটো করেছেন। এবং তিনি বলেছিলেন, ভারতে জন্ম নেওয়া পাপ। বাক স্বাধীনতা এখানে খর্ব হচ্ছে। সত্যি কথা বললে কারাবাস হচ্ছে। এটা গণতন্ত্রের সমাপ্তি নয়তো কী?” তিনি আরও বলেছেন, “এই কারণে আমরা ক্ষমা চাইব না। আমরা তাঁদের জিজ্ঞাসা করব যে আপনি অনেক দেশে গিয়ে এখানকার মানুষের সংস্কৃতি ও মানবতাকে অপমান করেছেন। তিনি (রাহুল গান্ধী) শুধু গণতন্ত্র নিয়ে কথা বলেছেন। মানুষ যখন বিতর্কে অংশগ্রহণ করে, তখন তারা তাদের মতামত প্রকাশ করে।”

 

Share this News

RELATED NEWS