রাজস্থানে ভেঙে পড়ল বায়ুসেনার যুদ্ধবিমান MiG-21, জারি উদ্ধার অভিযান

  • By UJNews24 Web Desk | Last Updated 08-05-2023, 11:56:03:am

ভেঙে পড়ল বায়ুসেনার যুদ্ধবিমান মিগ-২১ (IAF Mig-21 )। আজ সকালেই রাজস্থানের হনুমানগড়ে ভেঙে পড়ে বায়ুসেনার এই যুদ্ধবিমান। সুরাটগড় থেকে আজ উড়ে গিয়েছিল এই বিমান। উদ্ধারকাজে নেমে পড়েছে সেনা। পাইলট সুরক্ষিত আছেন বলে জানা গিয়েছে।

এসপি সুধীর চৌধুরী জানিয়েছেন, আজ সকালে বাহলোলনগর জেলায় জনৈক এক বাসিন্দার বাড়ির উপর ভেঙে পড়ে ভারতীয় বায়ুসেনার মিগ-২১ যুদ্ধবিমান। এই দুর্ঘটনায় ওই বাড়ির দুই বাসিন্দার মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। আহত হয়েছেন আরও এক জন। এই যুদ্ধবিমানের পাইলট সামান্য আঘাত পেয়েছেন। তবে তাঁকে নিরাপদে যুদ্ধবিমান থেকে বের করে আনা হয়েছে। ঘটনাস্থলে ইতিমধ্যেই সেনার হেলিকপ্টার পৌঁছেছে। জারি রয়েছে উদ্ধারাভিযান। এদিকে সূত্রের খবর, মাঝ আকাশে যুদ্ধবিমানটি থাকার সময়ই পাইলট এটিসিকে জানায়, ইঞ্জিন সঠিকভাবে কাজ করছে না। কিন্তু ততক্ষণে পরিস্থিতি আরও খারাপ হয়ে গিয়েছে। যান্ত্রিক ত্রুটি বেড়ে যায়। পাইলটের দক্ষতায় বিমানটি গ্রামের ভিতরে পড়ার বদলে অনেকটাই দূরে গিয়ে পড়ে। নাহলে আরও প্রাণহানির আশঙ্কা থাকত।

এদিকে এই দুর্ঘটনার পর প্রশ্ন উঠতে শুরু করেছে, যুদ্ধবিমানটি আকাশে ওড়ার আগে কেন সঠিকভাবে পরীক্ষা করা হল না। এই বিষয়টি খতিয়ে দেখার জন্য তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।এই বছরের শুরুতেই জানুয়ারি মাসে রাজস্থানেই দুর্ঘটনার সম্মুখীন হয় দুটি যুদ্ধবিমান। প্রশিক্ষণের সময় রাজস্থানের ভরতপুরে এবং মধ্য প্রদেশের মোরেনা জেলায় সুখোই এসইউ-৩০ ও মাইরেজ ২০০০ ভেঙে পড়ে। ওই দুর্ঘটনায় এক পাইলটের মৃত্যুও হয়। এদিকে গত সপ্তাহেই জম্মু ও কাশ্মীরের কিস্তওয়াড় জেলায় সেনার চপার ভেঙে পড়ে। এক সপ্তাহের মধ্যেই এবার রাজস্থানে ভেঙে পড়ল বায়ুসেনার যুদ্ধবিমান মিগ-২১।

 

Share this News

RELATED NEWS