আজ রাতে আকাশে উঠবে কালো চাঁদ! বিরল দৃশ্যের সাক্ষী থাকুন, সময় জানুন

  • By UJNews24 Web Desk | Last Updated 19-05-2023, 03:26:54:pm

আকাশে যখনই মহাজাগতিক কোনও ঘটনা ঘটে, তখন নির্ধারিত সময় মেনে অনেক মানুষেরই চোখ আকাশের দিকেই থাকে। কখনও চাদের পাশে শুক্রকে দেখার জন্য, আবার কখনও চাঁদের পাশে শুক্রকে দেখার জন্য, আবার কখনও একসঙ্গে অনেকগুলি গ্রহের উপস্থিতি দেখার জন্য, অগণিত উৎসাহী মানুষের নজর থাকে আকাশের দিকে। তার তারপরেই সোশ্যাল মিডিয়ায় ঝড় ওঠে সেই সব পোস্টের। তেমনই একটি বিরল মহাজাগতিক ঘটনা ঘটবে আজকেও (19 মে 2023)। রাতের আকাশে আপনি কালো চাঁদ দেখতে পাবেন। শুক্রবার অর্থাৎ 19 মে 2023-এ আকাশ পরিষ্কার থাকলেও চাঁদ দেখা যাবে না। রাতের অন্ধকারে তবে কেমন লাগবে কালো চাঁদকে? এই প্রশ্ন ইতিমধ্য়েই আপনার মনে চলে এসেছে। যদিও আসাটাই স্বাভাবিক। ভাবছেন তো কালো চাঁদ দেখতে কেমন হয়? বা আদতে এই কালো চাঁদের অস্তিত্ব রয়েছে কি না। চলুন সব প্রশ্নের উত্তর জেনে নেওয়া যাক।

 

কালো চাঁদের রহস্য কী? 

‘কালো চাঁদ’-এই নামের অনেক অর্থ রয়েছে। এগুলির কোনওটিই বৈজ্ঞানিক নয়। কিংবা জ্যোতির্বিদ্যার সঙ্গেও এর কোনও সম্পর্ক নেই। সাধারণত আজ অর্থাৎ 19 মে 2023-এ আপনি যে চাঁদটি দেখতে পাবেন, তাকে সাধারণত সিজনাল ব্ল্যাক মুন বলা হয়। timeanddate.com অনুসারে, এটি প্রতি 33 মাসে ঘটে। আর সেই ঘটনার সাক্ষী আপনি থাকতে পারবেন আজই।

ব্ল্যাক মুন চাঁদের সঙ্গে ঘটা বিভিন্ন ঘটনা থেকে একেবারেই আলাদা। সাধারণত অমাবস্যায় ব্ল্যাক মুনের দেখা পাওয়া যায়। কিন্তু কখনও কখনও ব্ল্যাক মুন এমন সময় ঘটে যখন কোনও অমাবস্যা বা পূর্ণিমা থাকে না। এটি কেবল ফেব্রুয়ারিতেই ঘটতে পারে। তবে এটি প্রতি 32 মাসে একবার ঘটে।

 

আপনি এই ব্ল্যাক মুন কীভাবে দেখতে পাবেন?

রাতের আকাশে যদি আপনি ব্ল্যাক মুন দেখতে না পান, তাহলে আশাহত হবেন না। আপনি ব্ল্যাক মুন দেখতে নাও পেতে পারেন। কারণ আপনি চাঁদের যে অংশটি প্রতিদিন দেখেন, সেটি অন্ধকারে চলে যায়। তার মানে এই নয় যে, রাতে চাঁদের আলো নেই। কিন্তু কম আলোর কারণে আকাশে দেখা যাবে না। তবে সন্ধ্যের পর থেকে আকাশে চোখ রাখতেই পারেন।

 

Share this News

RELATED NEWS