আজও বৃষ্টিতে ভিজবে তিলোত্তমা, আর কোন কোন জেলায় সহায় বরুণ দেব?

  • By UJNews24 Web Desk | Last Updated 10-06-2023, 11:03:13:am

তীব্র গরমে নাজেহাল অবস্থা থেকে গতকাল কিছুটা রেহাই পেয়েছে শহরবাসী। স্বস্তির বৃষ্টিতে (Rain in Kolkata) ভিজেছে তিলোত্তমা। তাপমাত্রার পারদ গতকালের বৃষ্টির পর এক ধাক্কায় ১০ ডিগ্রি সেলসিয়াস কমেছিল। গত ২৪ ঘণ্টায় কলকাতায় বৃষ্টি হয়েছে ১৯ মিলিমিটার। আজ সকালে শহরে সর্বনিম্ন তাপমাত্রা (Weather Update) ছিল ২৩.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের তুলনায় ৪ ডিগ্রি সেলসিয়াস কম। এদিকে আজও কলকাতায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। শনিবার সকাল থেকেই শহরে আংশিক মেঘলা আকাশ। কলকাতায় আজ বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। তবে বৃষ্টি হলেও বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকার কারণে আর্দ্রতাজনিত অস্বস্তিও থাকবে। সোমবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা আরও বাড়বে বলেই মনে করছেন আবহাওয়াবিদরা।

 

দক্ষিণের একাধিক জেলায় বৃষ্টি

শুধু কলকাতাতেই নয়, এর পাশাপাশি রাজ্যের উপকূলবর্তী জেলাগুলিতেও (পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনা) আজ বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ওই জেলাগুলিতে একইভাবে আর্দ্রতাজনিত অস্বস্তিও থাকবে। এদিকে আগামী ৪৮ ঘণ্টায় নদিয়া, মুর্শিদাবাদ, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সোমবার থেকে কলকাতা ও পার্শ্ববর্তী জেলাগুলি (হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা) এবং উপকূলীয় জেলাগুলিতে ঝড়-বৃষ্টির পরিমাণ আরও বাড়তে পারে বলে জানাচ্ছে আলিপুর আবহাওয়া অফিস। এছাড়া মুর্শিদাবাদ, বীরভূম, পশ্চিম বর্ধমানেও মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে সোম ও মঙ্গলবার।

পশ্চিমে মঙ্গলবার পর্যন্ত তাপপ্রবাহ

কলকাতা ও আশপাশের জেলাগুলিতে বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা থাকলেও পশ্চিমের জেলাগুলিকে পুড়তে হবে গরমে। পূর্বাভাস বলছে, পশ্চিমের কয়েকটি জেলায় একইরকমভাবে তাপপ্রবাহের পরিস্থিতি থাকবে। পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম ও পশ্চিম মেদিনীপুরে আগামী মঙ্গলবার পর্যন্ত তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে।

ভারী থেকে অতি ভারী বৃষ্টি উত্তরে

এদিকে ১৫ জুন পর্যন্ত উত্তরবঙ্গের সব জেলাতেই বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে। জলপাইগুড়ি, কোচবিহার ও আলিপুরদুয়ারে আজ ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। রবি থেকে বৃহস্পতির মধ্যে এই তিন জেলার বেশ কিছু এলাকায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। প্রায় ২০০ মিলিমিটার বৃষ্টি হতে পারে বলে জানাচ্ছে হাওয়া অফিস। দার্জিলিং ও কালিম্পঙেও এই ক’দিন ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। একেবারে উত্তরের জেলাগুলি বৃষ্টিতে ভিজলেও মালদা ও দুই দিনাজপুরে আগামী ২৪ ঘণ্টা তাপপ্রবাহ চলবে বলে জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর।

 

Share this News

RELATED NEWS