পঞ্চায়েতের আসরে তৃণমূলের প্রায় ৬০ হাজার প্রার্থী, আগামী সপ্তাহেই প্রকাশ হতে পারে তালিকা

  • By UJNews24 Web Desk | Last Updated 10-06-2023, 11:04:17:am

পঞ্চায়েত ভোটের (Panchayet Election 2023) মনোনয়ন পর্ব শুরু হয়ে গিয়েছে। হাতে আর এক মাসও সময় নেই। ৮ জুলাই ভোট। তার আগে শেষ মুহূর্তের রণকৌশল তৈরির কাজে ব্যস্ত সব শিবির। এখনও পর্যন্ত তৃণমূল সূত্র মারফত যা খবর, আগামী সপ্তাহেই প্রকাশ হতে চলেছে তৃণমূলের প্রার্থী তালিকা (TMC Candidate List)। যদিও কেন্দ্রীয়ভাবে প্রার্থী তালিকা প্রকাশ করা হবে না। সংশ্লিষ্ট জেলাগুলি থেকেই প্রায় ৬০ হাজার প্রার্থীর তালিকা প্রকাশিত হতে চলেছে বলে শাসক দল সূত্রে খবর। উল্লেখ্য, লোকসভা নির্বাচন বা বিধানসভা নির্বাচনে যেভাবে কেন্দ্রীয়ভাবে প্রার্থী তালিকা প্রকাশ করে সব রাজনৈতিক দলগুলি, পঞ্চায়েত ভোটে সাধারণত সেভাবে তালিকা প্রকাশ হয় না। জেলাস্তর থেকেই প্রার্থী তালিকা প্রকাশ করা হয় পঞ্চায়েতের জন্য, এটাই রেওয়াজ।

 

পঞ্চায়েত নির্বাচনের মনোনয়ন জমা দেওয়ার প্রথম দিনের (শুক্রবার) যা পরিসংখ্যান, তাতে প্রধান বিরোধী দল বিজেপির তুলনায় অনেকটাই কম মনোনয়ন জমা করেছে তৃণমূল। প্রথম দিনে বিজেপি যেখানে তিনটি স্তর মিলিয়ে ৬৭৭টি মনোনয়ন জমা করেছে, শাসক দল তৃণমূল সেখানে প্রথম দিনে জমা করেছে ১৯৬টি মনোনয়ন। এর মধ্যে গ্রাম পঞ্চায়েতে ১৪৬টি, পঞ্চায়েত সমিতিতে ৪১টি এবং জেলা পরিষদে ৯টি মনোনয়ন জমা হয়েছে।

এদিকে এখনও পর্যন্ত যা খবর, তৃণমূলে নবজোয়ার কর্মসূচি শেষ হলেই পঞ্চায়েত ভোট নিয়ে প্রচারে নামবেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। বেশ কয়েকটি সভা করবেন দলের সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ও। এর পাশাপাশি পঞ্চায়েতের প্রচারের জন্য দলের তরফে প্রথম সারির নেতাদের নিয়ে তারকা প্রচারকদের একটি তালিকাও তৈরি করা হবে বলে সূত্র মারফত জানা যাচ্ছে।

পঞ্চায়েত ভোটে সাধারণত স্থানীয় স্তরের বিভিন্ন ইস্যুগুলিকে বেশি করে ব্যবহার করতে দেখা যায় রাজনৈতিক দলগুলিকে। জল-কল-রাস্তা মতো ইস্যুগুলিকেই সাধারণ হাতিয়ার করে ময়দানে নামে শাসক-বিরোধী সব পক্ষ। কিন্তু এবারের পঞ্চায়েত ভোটের ময়দান একটু ভিন্ন বলেই মনে করছেন রাজ্য রাজনীতির কারবারিরা। রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশের মতে, বহুদিন পর এমন কোনও পঞ্চায়েত ভোট হতে চলেছে, যেখানে মূল ইস্যু জল-কল-রাস্তা নয়, বরং একটু আলাদা। এবারের পঞ্চায়েতে বিরোধীদের প্রধান হাতিয়ার দুর্নীতির অভিযোগ। আর অন্যদিকে শাসক শিবিরের হাতিয়ার কেন্দ্রের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগ। রাজ্যের শাসক শিবির সাম্প্রতিককালে বার বার বোঝানোর চেষ্টা করেছে কেন্দ্রের আর্থিক অবরোধের কারণেই একশো দিনের কাজের টাকা, আবাসের সুবিধা, রাস্তা-ঘাটের সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন আম জনতা। এই সব ইস্যুগুলিতে হাতিয়ার করেই পঞ্চায়েত ভোটের ময়দানে নামছে শাসক শিবির।

 

Share this News

RELATED NEWS