অবশেষে বাংলাদেশের পথে নিম্নচাপ, পুজোর মুখে কি হাসি ফুটবে আকাশের?

  • By UJNews24 Web Desk | Last Updated 06-10-2023, 12:28:15:pm

হাতে গুনলে ১৩ থেকে ১৪ বাকি আছে দুর্গা পুজোর। তার আগে যেভাবে আকাশের মুখ ভার ছিল, তাতে দুশ্চিন্তার ছাপ পড়েছিল রাজ্যবাসীর কপালে। প্রবল বৃষ্টির ফলে বন্যা পরিস্থিতিও তৈরি হয়েছে রাজ্যের একাধিক জেলায়। আবহাওয়া দফতর সূত্রে খবর, ভারী বৃষ্টি থেকে আপাতত মুক্তি। যে নিম্নচাপের প্রভাবে এত বৃষ্টি হয়েছে, সেই নিম্নচাপ অবশেষে বাংলাদেশের দিকে সরতে শুরু করেছে বলে জানা যাচ্ছে। অন্যদিকে, সিকিমেও শুক্রবার থেকে আবহাওয়ার বেশ কিছুটা উন্নতি হয়েছে। থেমেছে বৃষ্টি। পুরোদমে চলছে উদ্ধারকাজ।

 

আলিপুর আবহাওয়া দফতর বলছে, দক্ষিণবঙ্গে আবহাওয়া আজ থেকেই বদলে যাবে। কিছু জায়গায় আজই রোদ উঠে যাবে। কিছু জায়গায় চলবে রোদ-মেঘের লুকোচুরি। কোথাও কোথাও বিক্ষিপ্ত বৃষ্টিও হতে পারে। শনিবার থেকে দক্ষিণে বৃষ্টির সম্ভাবনা আরও কমবে। তবে বাংলাদেশ লাগোয়া দক্ষিণবঙ্গের অংশে নিম্নচাপের প্রভাবও আজও কিছুটা থাকবে বলে জানা গিয়েছে।

উত্তরবঙ্গ অবশ্য বৃষ্টি থেকে এখনই মুক্তি পাচ্ছে না। উত্তরের দুই জেলায় শুক্রবারও ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। শনিবার থেকে উত্তরেও কমবে বৃষ্টি। শনিবারের মধ্যে আরও পূর্বে অর্থাৎ বাংলাদেশের দিকে সরে যাবে নিম্নচাপ। কমবে শক্তিও। ফলে বাংলায় আপাতত বৃষ্টির সম্ভাবনা থাকছে না। বেশিরভাগ বৃষ্টি হবে বাংলাদেশ ও উত্তর-পূর্ব ভারতে।

 

গত কয়েকদিনের মধ্যে বৃষ্টির প্রভাবে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে মালদহ, পশ্চিম মেদিনীপুর সহ একাধিক জেলায়। কোথাও কোথাও রাজ্য সড়কের ওপর দিয়ে বইছে জল, নৌকা নিয়ে চলছে যাতায়াত। নিম্নচাপ সরে গেলে ওই সব জায়গার মানুষ স্বস্তি পাবেন অনেকটাই।

 

Share this News

RELATED NEWS