বারবার আসছে বাধা, অন্ধকার টানেলে এবার GPR ব্যবহার করছে বিশেষ টিম

  • By UJNews24 Web Desk | Last Updated 25-11-2023, 10:11:37:am

 দেখতে দেখতে ১৪টা দিন পেরিয়ে গেল। এখনও পর্যন্ত উত্তরকাশীর টানেল থেকে একজনও শ্রমিককে বের করা সম্ভব হল না। একযোগে লড়াই চালিয়ে চলেছে এনডিআরএফ, এসডিআরএফ, বিআরও, আইটিবিপি। অক্সিজেন, বিদ্যুৎ জোগান দেওয়ার কাজ চালিয়ে যাচ্ছে তারা। দ্রুত তাঁদের বের করা হবে, এই আশা নিয়ে টানেলের কাছে পৌঁছেছেন আটকে থাকা শ্রমিকদের পরিবারের সদস্যরা। কিন্তু শুক্রবার আবারও বাধা আসায় সেই আবার বেড়েছে উদ্বেগ। থমকে গিয়েছে মেশিন।

ধাতব জিনিসে ধাক্কা খাওয়ায় ড্রিল মেশিন থামিয়ে দেওয়া হয়েছে। ফলে উদ্ধারকাজ এগোচ্ছে না। সামনে আর কোনও ধাতব পদার্থ আছে কি না, তা খতিয়ে দেখার জন্য ভূ-বিশেষজ্ঞদের একটি টিমকে নিয়ে যাওয়া হয়েছে ঘটনাস্থলে। প্রথম ৫ মিটারের মধ্য়ে তেমন কিছুর উপস্থিতি পায়নি ওই টিম। গ্রাউন্ড পেনিট্রেটিং রাডার (GPR) ব্যবহার করে খতিয়ে দেখছে ওই টিম। ইতিমধ্যেই এনডিআরএফ-এর দুই সদস্যকে টানেলের ভিতরে পাঠানো হয়েছে।

এদিকে, গত ১২ নভেম্বর  থেকে আটকে রয়েছেন ৪১ জন শ্রমিক। ধৈর্যের বাঁধ ভাঙছে তাঁদের পরিবারের। টানেলের অন্ধকারে না পৌঁছচ্ছে কোনও প্রাকৃতিক আলো, না অক্সিজেন। সবটাই কৃত্রিম উপায়ে দিয়ে কোনও ক্রমে প্রাণে বাঁচানোর চেষ্টা চলছে শ্রমিকদের।

প্রশাসনের তরফে আগেই জানানো হয়েছে, ১০ থেকে ১২ মিটার পর্যন্ত ড্রিল করা বাকি আছে। সেটা সম্পূর্ণ হলেই বের করা সম্ভব হবে শ্রমিকদের। কীভাবে স্ট্রেচারে করে তাঁদের বের করা হবে, সে পরিকল্পনাও তৈরি। কিন্তু সেই মুহূর্তে যেন আর পৌঁছতে পারছে না উদ্ধারকারী দল। বারবার আসছে বাধা।

 

Share this News

RELATED NEWS