‘ঠিক ২০ বছর আগে…’, ৩ রাজ্যে ভরাডুবির পর কোন কথা মনে করালেন জয়রাম রমেশ?

  • By UJNews24 Web Desk | Last Updated 04-12-2023, 08:13:01:am

হিন্দিবলয়ে অস্তিস্তহীন কংগ্রেস। কার্যত দক্ষিণ ভারতেই সীমাবদ্ধ কেন্দ্রের প্রাক্তন শাসক দল। অন্তত ৪ রাজ্যের বিধানসভা নির্বাচনের ফল এমনটাই বলছে। রবিবার মধ্য প্রদেশ, তেলঙ্গানা, রাজস্থান ও ছত্তীসগঢ়ের নির্বাচনের ফলাফল প্রকাশিত হয়। তাতে কংগ্রেস কেবল তেলঙ্গানাতেই জয়ী হয়েছে। বাকি তিন রাজ্যেই হয়েছে ভরাডুবি। দলের এই ফল দেখে ২০ বছর আগের কথা মনে পড়ে গেল প্রবীণ কংগ্রেস নেতা জয়রাম রমেশের (Jairam Ramesh)। কী সেই কথা?

রবিবার এক্স হ্যান্ডেলে কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ লেখেন, “২০ বছর আগেও কংগ্রেস ছত্তীসগঢ়, মধ্য প্রদেশ ও রাজস্থান-তিন রাজ্যে পরাজিত হয়েছিল, শুধু দিল্লিতে জয়ী হয়েছিল। কিন্তু তার কয়েক মাস পরই ২০০৪ সালে লোকসভা নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠ দল হিসাবে উঠে আসে এবং কেন্দ্রে সরকার গঠন করে।”

 

 

২০ বছর আগের ঘটনার পুনরাবৃত্তি হবে, এই আশা নিয়েই জয়রাম রমেশ বলেন, “আশা, আত্মবিশ্বাস ও দৃঢ় প্রতীজ্ঞা নিয়েই কংগ্রেস আসন্ন লোকসভা নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে। জুড়েগা ভারত, জিতেগা ভারত।”

৪ রাজ্যের ফল প্রকাশের পর বর্তমানে মোট ১২টি রাজ্যে একক ক্ষমতায় রয়েছে বিজেপি। কংগ্রেস ক্ষমতায় রয়েছে মাত্র ৩টি রাজ্যে। এই নির্বাচনের ফল আসন্ন লোকসভা নির্বাচনেও প্রভাব পড়বে বলে মনে করা হচ্ছে।

 

Share this News

RELATED NEWS